Wednesday 25 May 2011

বালির জগাছার জলাভূমি রক্ষা লড়াইয়ে নিহত তপন দত্তের হত্যার প্রতিকার চাই

সাথী,

হাওড়ার বালি জগাছার প্রাক্তন যুব তৃণমূল কংগ্রেস সভাপতি এবং বালি জগাছা জলাভূমি বাঁচাও কমিটি-র পরিবেশ আন্দোলনকর্মী তপন দত্তের মর্মান্তিক হত্যায় আমরা গভীরভাবে শোকাহত। পরিবেশ রক্ষা আন্দোলনের শহীদ তপন দত্তের স্মৃতির প্রতি সকৃতজ্ঞ চিত্তে শ্রদ্ধা নিবেদন করি। তাঁর শোকসন্তপ্ত পরিবার-পরিজনকে আমাদের আন্তরিক সমবেদনা জানাই।
আমরা শহীদ তপন দত্তের এই নৃশংস হত্যার যথাযথ তদন্ত ও বিচার চাই। এই বর্বর হত্যাকাণ্ডের প্রতি ঘৃণা জানানোর কোনো ভাষা নেই। আমাদের দাবি, প্রকৃত আততায়ীদের খুঁজে বের করে বিচার করা হোক। পরিবেশকে যে কায়েমী স্বার্থ বিপন্ন করছে, ধ্বংস করছে অবিলম্বে তাদের চিহ্নিত করে দৃষ্টান্তমূলক শাস্তি দেওয়া হোক। বালির জগাছার জলাভূমি এবং কর্পোরেট পুঁজির লোভের গ্রাসে আক্রান্ত পশ্চিমবঙ্গের সমস্ত জলাশয়, নদী, পুকুর-খাল-বিল ও জলাভূমি রক্ষা করতে আসুন সম্মিলিতভাবে দলমত নির্বিশেষে বৃহত্তর ঐক্যবদ্ধ গণতান্ত্রিক আন্দোলন গড়ে তুলি।
পশ্চিম মেদিনীপুর জেলার ঝাড়গ্রামের শাল বনাঞ্চল রক্ষা ও স্পঞ্জ আয়রন দূষণের বিরুদ্ধে আন্দোলনে নিহত বিজন ষড়ঙ্গী (মৃত্যু-২২ মে ২০০৭),বালির জগাছার জলাভূমি রক্ষা লড়াইয়ে নিহত তপন দত্ত (মৃত্যু-৬ মে ২০১১)-র মৃত্যুর অবিলম্বে নিরপেক্ষ তদন্ত হোক।
বিজন থেকে তপন সহ সকল অদম্য সংগ্রামী পরিবেশকর্মীর অসমাপ্ত লড়াইকে সার্থক করতে আসুন জোটবদ্ধ প্রতিরোধ গড়ে তুলি। ২৮ মে ২০১১-র নাগরিক সভা সফল করুন।
শ্রদ্ধায়, সংহতি তে-
রাজেশ দত্ত
(সম্পাদক)
ভারতের মানবতাবাদী সমিতি
তারাপদ দাস লেন, কলুপুকুর,
চন্দননগর, হুগলী-৭১২ ১৩৬
দূরভাষ- ০৩৩-২৬৮৩ ৪৩৫৭


২৮ মে ২০১১ নাগরিক সভার লিফলেট

Logo

১ জুন ২০১১ প্রকাশিত 'সংবাদ মন্থন'-এর খবর পড়তে নীচের লিংকে ক্লিক করুন


২৩ মে কলকাতায় প্রয়াত তপন দত্তের ঘনিষ্ঠ সাথি দিলীপ ভট্টাচার্যের সঙ্গে আমরা কথা বলি। সেই বয়ানের কিছু অংশ এখানে ছাপানো হল। সাক্ষাৎকার জিতেন নন্দী।-- সংবাদ মন্থন

'মাফিয়াদের কোনো পলিটিকাল শেল্টার হয় না'
২৮ মে ২০১১ কলকাতার স্টুডেন্টস হলে সভায় বালি জগাছা জলাশয় রক্ষা আন্দোলনের শহীদ তপন দত্তের স্মৃতিচারণায় তাঁর স্ত্রী প্রতিমা দত্ত। (সংবাদ মন্থন)


একটি তদন্ত রিপোর্ট
Dear Friends,
You all know, thanks to all the media coverage so far, about Tapan Dutta, an wetland worrier who was spearheading a movement against the reclamation of the Bali-Jagacha wetland, has been assassinated a month ago (6th May, 2011) when the state was running its 15th assembly election. His brother was killed two years back and his family members including his wife and daughters at the forefront, are still fighting against this corporate grab. We appeal to all of you to come forward in support of this movement to demand justice to the family and to the cause of the movement. A fact finding team visited the spot on 5th July, the world environment day.

Please 
see the report of the said visit. We are looking forward to your support and cooperation in this regard.

A. K. Ghosh,
Convener, 

Forum Against Monopolistic Aggression (FAMA)

Phone: 94330 08117
6 June, 2011

Please click the link below to read the fact finding report:

'আনন্দবাজার পত্রিকা'য় প্রকাশিত সংবাদ, ২৪ মে ২০১১

তপন-হত্যায় গ্রেফতার তৃণমূলের বহিষ্কৃত নেতা

'দ্য সান্‌ডে ইন্ডিয়ান' পত্রিকায় প্রকাশিত সুকুমার মিত্রের প্রতিবেদন

তপন দত্ত খুনে ধৃত দুই তৃণমূল নেতা : প্রতিবেদক- সুকুমার মিত্র ২৪ মে ২০১১


'আনন্দবাজার পত্রিকা'য় প্রকাশিত সংবাদ, ২৮ জুন ২০১২
বালির তৃণমূল নেতা তথা পরিবেশকর্মী তপন দত্তকে খুনের ঘটনায় রাজ্যের কৃষি বিপণন মন্ত্রী অরূপ রায়ের নামে ষড়যন্ত্রের অভিযোগ এনে আদালতে গেলেন নিহতের স্ত্রী সরকার পক্ষের আপত্তি সত্ত্বেও মামলাটি বিচারের জন্য গ্রহণ করেছে হাইকোর্ট নীচের লিংকে ক্লিক করে খবরটি পড়ুন-

তৃণমূল নেতার খুনে অভিযুক্ত এ বার মন্ত্রী

No comments:

Post a Comment